ফ্রী ডাউনলোড করুন – Pre Primary-Amar Boi (আমার বই)

(0 User reviews)   339
National Curriculum and Textbook Board-NCTB NCTB Bangladesh 2022
আমার বই এর উন্নয়ন ও অভিযােজনে বিভিন্ন সরকারি, বেসরকারি, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা কর্তৃক প্রণীত প্রাক-প্রাথমিক পর্যায়ের শিখন-শেখানাে সামগ্রীর সহায়তা নেয়া হয়েছে। এই শিখন সামগ্রী প্রণয়ন, সম্পাদনা, যৌক্তিক মূল্যায়ন এবং মুদ্রণ ও প্রকাশনার বিভিন্ন পর্যায়ে যাঁরা সহায়তা করেছেন তাদের জানাই আন্তরিক কতজ্ঞতা ও ধন্যবাদ।

বিনামূল্যে বইটি পড়তে নিচের লিঙ্কে ক্লিক করুন...
>Pre Primary-Amar Boi (আমার বই)

জাতীয় শিক্ষানীতি ২০১০-এ শিশুর বিকাশ ও শিক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ সুপারিশের আলােকে বাংলাদেশ সরকার প্রাক প্রাথমিক শিক্ষাকে একটি স্বতন্ত্র ও পৃথক শ্রেণি হিসেবে স্বীকৃতি দিয়েছে। দীর্ঘদিন ধরে এর প্রয়ােজনীয়তা অনুভূত হচ্ছিল। শিশুর অপার বিনয়বােধ, অসীম কৌতূহল, অফুরন্ত আনন্দ ও উদ্যমের মতাে মানসিক ও মানবিক বৃত্তির সুষ্ঠু বিকাশ সাধনের মৌলিক পটভূমিতে প্রণয়ন করা হয় প্রাক-প্রাথমিক শিক্ষাক্রম। এই শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারিত হয় শিশুর সার্বিক বিকাশের অন্তর্নিহিত তাৎপর্যকে সামনে রেখে। শিখনফল নির্ধারণের ক্ষেত্রে শিক্ষার্থীদের পরিপূর্ণ বিকাশকে সর্বোচ্চ সতর্কতার সাথে বিবেচনা করা হয়েছে। কোমলমতি শিক্ষার্থীদের আগ্রহী, কৌতূহলী ও মনােযােগী করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার ২০০৯ সাল থেকে পাঠকগুলাে চার রঙে উন্নীত করে আকর্ষণীয়, টেকসই ও বিনামূল্যে বিতরণ করার মহৎ উদ্যোগ গ্রহণ করেছে। সরকার সারাদেশে সকল শিক্ষার্থীর নিকট প্রাক-প্রাথমিক, প্রাথমিক স্তর থেকে শুরু করে ইবতেদায়ি, দাখিল, দাখিল ভােকেশনাল, এসএসসি ভােকেশনালসহ মাধ্যমিক জ্ঞর পর্যন্ত পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম শুরু করে, যা একটি ব্যতিক্রমী প্রয়াস। প্রাক-প্রাথমিক শিক্ষার শিক্ষার্থীরা যেন ভাষার দক্ষতা অর্জনের পাশাপাশি অন্যান্য শিখন ক্ষেত্রের যােগ্যতাসমূহ আনন্দময় পরিবেশে আয়ত্ত করতে পারে সেদিকে লক্ষ রেখেই আমার বই শিখন সামগ্রীটি প্রণয়ন করা হয়েছে শিক্ষার্থীর শিখনদক্ষতা ও নির্ধারিত শিখনফল অর্জনে সহায়তা করার লক্ষ্যে শিখন সামটি প্রণীত হয়েছে। এতে প্রাক-প্রাথমিক শিক্ষাক্রমে বর্ণিত ৮টি শিখনক্ষেত্রের অধীন বিভিন্ন শিখনফল অর্জনের অনুকূল সহজ পাঠ প্রণয়ন করে সংগতিপূর্ণ চিত্র সন্নিবেশ করা হয়েছে। পাঠ, চিত্র, শব্দ ও বাক্যের সন্নিবেশের ক্ষেত্রে শিক্ষার্থীদের বয়স, সামর্থ্য, মেধা ও গ্রহণক্ষমতা যেমন বিবেচনা করা হয়েছে তেমনি বৈচিত্র্যময় করার দিকে লক্ষ রাখা হয়েছে। বানানের ক্ষেত্রে সমতা বিধানের জন্য অনুসৃত হয়েছে বাংলা একাডেমির বানানরীতি ও বানান স্পষ্টিকরণ রীতি।

আমার বই এর উন্নয়ন ও অভিযােজনে বিভিন্ন সরকারি, বেসরকারি, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা কর্তৃক প্রণীত প্রাক-প্রাথমিক পর্যায়ের শিখন-শেখানাে সামগ্রীর সহায়তা নেয়া হয়েছে। এই শিখন সামগ্রী প্রণয়ন, সম্পাদনা, যৌক্তিক মূল্যায়ন এবং মুদ্রণ ও প্রকাশনার বিভিন্ন পর্যায়ে যাঁরা সহায়তা করেছেন তাদের জানাই আন্তরিক কতজ্ঞতা ও ধন্যবাদ। বিশেষভাবে কৃতজ্ঞতা জানাই প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে। এই শিখন সামগ্রী প্রকাশে কি ত্রুটি-বিচ্যুতি থেকে যেতে পারে। পরবর্তী সংস্করণে শিখন সামগ্রীটি আরও শিশুতােষ ও ত্রুটিমুক্ত করার জন্য যে কোনাে গঠনমূলক ও যুক্তিসংগত পরামর্শ গুরুত্বের সাথে বিবেচনা করা হবে। পরিশেষে যে উদ্দেশ্য নিয়ে কোমলমতি শিশুদের জন্য এ শিখন সামগ্রী প্রণীত হলাে তা যদি অর্জন হয় তবেই আমাদের সকলের প্রচেষ্টা সার্থক হবে।

প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা

চেয়ারম্যান জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড, বাংলাদেশ

There are no reviews for this eBook.

0
0 out of 5 (0 User reviews )

Add a Review

Your Rating *

Related eBooks